সুখ ও দুঃখ একে অন্যের পরিপূরক

রাত আর দিন যেভাবে কানেক্টেড, সুখ-দুঃখ ও তেমনি কানেক্টেড। পরষ্পরের সাথে একে অন্যের এত গভীর সম্পর্ক যে একটি কে ছাড়া অন্যটি অর্থহীন। জীবন থেকে অনেক সময় অনেক শিক্ষা পাই। চলার পথে সুখ-দুঃখ নিয়ে যে শিক্ষা গুলো পাবো সেগুলোকে এই পোষ্ট এ নোট রাখার চেষ্টা করবো।

আজ নিজের সাথে ঘটে যাওয়া এক ঘটনা মালার প্রেক্ষিতে মনে হচ্ছে:

সুখী হবার আগে দুঃখী হতে হয়।

নইলে সুখ পরিণত হয় বেদনায়,

আর দুঃখ পরিণত হয় চাহিদায়।

14 জুন 2021

কিছু ঘটনা মানুষকে বিরাট বিরাট শিক্ষা দিয়ে যায়। আজকের ঘটনাও আমার জন্য শিক্ষা হয়ে থাকবে এবং আগামীতে দিক নির্দেশনা দিবে। ঘটনাটা অত্যন্ত ব্যাক্তিগত তাই পাব্লিক পোষ্ট দেবার মত নয়।

হিসাবের অংকে আমাদের জীবনটা ভীষণ ছোট। তাই কখনো দেখে শিক্ষা নিতে হবে কখনো ঠেকে। এবং প্রতিটা শিক্ষার সারাংশকে পুঁজি করে আগামীতে পথ চলতে হবে। নইলে ভুলে ভরবে জীবন। শেষবেলায় নিজেকে ব্যার্থ মনে হবে।

এই উদ্ধৃতি পড়ার পরে শয়ন নামের এক ছোট ভাই ফেসবুক জানতে চেয়েছে: যখন কেউ দুঃখে থাকবে তখন তার কি করা উচিত?

আমার উত্তর: শুনতে হাস্যকর শোনাবে কিন্তু দুঃখে থাকলে দুঃখকে উপভোগ করা উচিৎ!
যদিও সেটা সহজ কাজ নয়। তবে সুখ এবং দুঃখ দুইটায় জীবনের অংশ। তাই সুখ যদি উপভোগ্য হয় তবে দুঃখকেও উপভোগ্য করতে হবে তবেই জীবনটা মজাদার হবে। জীবনটা একটা ভ্রমণ, একটা জার্নি। এখানে প্রত্যেকটা দিনের ঘটনায় ভ্রমণের অংশ। হোক সে সুখের বা দুঃখের। তাই প্রত্যেকটা ঘটনাকেই গভীরভাবে বোঝার চেষ্টা করতে হবে এবং মেনে নেওয়া শিখতে হবে। যে সুখ এবং দুঃখ দুইটায় উপভোগ করা শিখবে, সে আসলে দুঃখকে জয় করা শিখে যাবে। আর যে দুঃখকে জয় করা শিখবে, সেই জীবন সফরে বিজয়ী। 😊 😊 😊

কষ্টকে কিভাবে হালকা করা যায়?

কষ্ট পাওয়া আর সুখে থাকার মাঝে ব্যবধানের দূরত্ব মাপার জন্য বেঁচে থাকার আর মরে যাওয়ার দূরত্বকে মাপকাঠি হিসেবে ব্যবহার করে দেখ, কষ্ট মধুর হয়ে যাবে।

15 জুন 2021

উপড়ের এই লাইন দুইটার প্রেক্ষাপট একটু হাস্যকর। ইভ্যালি হয়তো আর থাকছে না এমন একটা খবর মাহমুদুল ভাই আমাকে খবর দিতে মেসেজ দিয়েছিল। ইভ্যালি বন্ধ হয়ে গেলে আমার এবং মাহমুদুল ভাই সহ আরও অনেকের অনেক টাকা ক্ষতি হয়ে যাবে। তাই আমার এতগুলো টাকা চলে যাওয়ার শঙ্কা কে হালকা করে তাকে হেসে উত্তর দিতে গিয়ে এই কোথাটা বলে ফেলেছি। পরে ভাবলাম নোট করে রাখি। 🙂🙂🙂

Leave a Reply